অনুপাত – সমানুপাত অংক মুখে মুখে করা যাবে

(অনুপাত – সমানুপাত )

প্রাথমিক আলোচনা:

অনুপাত সমানুপাত বিষয়টি কি?
ধরুন, আপনার বয়স ২৪ বছর এবং আপনার ছোট ভাইয়ের বয়স ২০ বছর তাহলে আপনার ও আপনার ভাইয়ের বয়সের অনুপাত হবে ২৪:২০ বা ১২:১০ বা ৬:৫। কিন্তু এখানে ৬:৫ হবে,(৭ম শ্রেণীর গণিতের অনুপাত অধ্যায়ের প্রাথমিক আলোচনাগুলি দেখতে পারেন)

“তাহলে অনুপাত হলো দুই বা ততোধিক একজাতীয় রাশির একটির সাথে আরেকটির তুলনা”।

একটি গুরত্বপূর্ণ বিষয় যা অনেকে গুলিয়ে ফেলে, রিমির বয়স ১৫, রিনির বয়স ১২ তাই রিমি:রিনি = ১৫:১২= ৫:৪ এরকম অংকে খেয়াল রাখতে হবে কে বড় আর কে ছোট এবং কার নাম প্রথমে আছে আর কার নাম পরে আছে।। আবার যদি বলে রিনি ও রিমির বয়সের অনুপাত কত তখন ৫:৪ না লিখে ৪:৫ লিখতে হবে। অর্থাৎ যার নাম আগে তার বয়সও আগে লিখতে হবে।

একটি অংক করে দেখি,
১. সাজু ও রাজুর বয়সের অনুপাত ৩:২; সাজুর বয়স ১৫ বছর হলে, রাজুর বয়স কত?
এখানে লক্ষ্য করুন , অনুপাতের প্রথমে সাজুর নাম তাই অনুপাতটির প্রথমটি সাজুর বয়স। তাই এখানে অনুপাতের ৩ অংশের মান = ১৫ হলে ১ অংশের মান হবে ১৫ ÷ ৩ = ৫। এখন যেহেতু রাজুর বয়স বের করতে বলেছে তাই এই ১ অংশের মান দিয়ের রাজুর অংশকে গুণ করতে হবে। আর এই অংকটিতে রাজুর অংশ হল ২। তাই রাজুর বয়স হবে ৫×২ = ১০ বছর।

আবার একটু ভিন্ন ভাবে আসতে পারে, যেমন:

২. সাজু ও রাজুর বয়সের অনুপাত ৪:৫; রাজুর বয়স ২০ হলে সাজুর বয়স কত?
এখানে অনুপাতের ৪ অংশ= ২০ না, বরং ৫ অংশ=২০ কেননা ২০ হলো রাজুর বয়স এবং রাজুর বয়সের অনুপাত হলো ৫ । অনেকেই ভুল করতে পারে, এক্ষেত্রে আগে ১ অংশের মান আনলে মুখে মুখে করা যাবে। যেমন: ৫ অংশ=২০ তাই ১ অংশ=২০÷৫ =৪, এখন ৪ অংশ = ৪×৪=১৬ বছর,(কেননা সাজুর বয়স মোট অনুপাতের ৪ অংশ),

আবার যদি তাদের দু জনের মোট বয়স কত? চাইতো তাহলে, ৪+৫= ৯অংশের মান বের করতে হবে , ৯ অংশ = ৪×৯=৩৬বছর।
অনেকে ২জনের আলাদা আলাদা বয়স বের করে যোগ করবেন, তাতেও হবে কিন্তু ২ সেকেন্ড সময় বেশি লাগবে। তাই যেভাবে করলে দু সেকেন্ড সময় কম লাগবে সেভাবে শেখার চেষ্টা করুন।

 

নতুন কোর্স:
প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার জন্য বিগত সালের প্রশ্নের আলোকে ১-৪-২০১৭ তারিখ থেকে অনলাইনে ২য় ব্যাচের কোর্স চালু হবে। এখানে লেকচার শিট, অধ্যায় ভিত্তিক কুইজ,মডেল টেস্ট, Daily Exam সহ সকল সুবিধা পাবেন । ৩ মাস ধরে এই কোর্স চলবে। পরীক্ষা পর্যন্ত আপনি সকল সেবা পাবেন।
লেকচার শিটঃ অনেকে গণিত এবং ইংরেজি পরীক্ষা দিতে ভয় পায় তাই তাদের জন্য আমরা লেকচার শিট দিবো। এই লেকচার শিট পড়াশুনা করে আপনি পরীক্ষা দিবেন।
 
অধ্যায় ভিত্তিক কুইজঃ আমরা পড়াশুনা করে ভাবি আমার পড়া সব শেষ কিন্তু পরীক্ষাতে গেলে বুঝতে পাড়ি কিছু মনে নাই। এই জন্য একটা অধ্যায়ের যত প্রশ্ন সব গুলো আপনারা কুইজে প্র্যাক্টিস করতে পারবেন। আপনি যত প্র্যাক্টিস করতে পারবেন ততো বেশি আপনার মনে থাকবে।
 
মডেল টেস্টঃ মডেল টেস্ট পাবেন দুই রকম একটা থাকবে বিষয় ভিত্তিক যখন আপনার সম্পূর্ণ বই শেষ হবে আপনি ঐ বিষয়ের উপরে মডেল টেস্ট দিতে পারবেন।
 
স্পেশাল মডেল টেস্টঃ এখানে সকল বই শেষ হলে আপনার পরীক্ষার প্রশ্ন যেমন হবে ঠিক সেই ভাবে প্রশ্ন থাকবে আপনি পরীক্ষা দিয়ে আপনি নিজে জানতে পারবেন আপনি পরীক্ষার জন্য প্রস্তুত আছেন কি না।
 
চার্জ মাত্র ৫০০টাকা।
বিস্তারিত জানতে কল করুন 01710286369
ফেসবুক পেজে এসএমএস করুনঃ www.facebook.com/studyonlinebd
 
আমাদের সকল সেবা পেতে আমাদের ওয়েবসাইটে রেজিস্ট্রেশন করুনঃ
রেজস্ট্রেশন শেষ হলে Paid  মেম্বার এর জন্য  apply করুন । বিকাশ বা মোবাইল ব্যাংকিং এর  একাউন্ট নাম্বার পাবেন এর মাধ্যমে ফি দিতে পারবেন।  তার পরে Confirm এ ক্লিক করুন।
 
****আমাদের যে ফ্রি Daily Exam চলতেছে তা চলতেই থাকবে , নতুনদের জন্য নতুন করে আলাদা ভাবে শুরু হবে***

 

No Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Uncategorized
প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার বাংলা সাজেশন 

প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার বাংলা সাজেশন বাংলাতে ২০ মার্ক আছে…শুধু এই কয়টা অধ্যায় থেকে আপনারা সর্ব নিম্ন ১৫টা প্রশ্ন কমন পাবেন । বাংলা সাজেশনঃ সন্ধি বিচ্ছেদ-১-২ মার্ক কারক ও বিভক্তি-১ মার্ক  সমাস-১-২মার্ক বানান শুদ্ধি-১ মার্ক সমার্থক শব্দ-১-২ মার্ক বিপরীত শব্দ-১-২ মার্ক বাগধারা-১-২ মার্ক এককথায় প্রকাশ-১ মার্ক প্রকৃতি ও প্রত্যয়/পদ-০১ মার্ক …

Uncategorized
প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার সাজেশন

প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার বাংলা ও ইংরেজি সাজেশনঃ বাংলাতে ২০ মার্ক আছে…শুধু এই কয়টা অধ্যায় থেকে আপনারা কম করে হলেও ৮টা প্রশ্ন কমন পাবেন । সন্ধি বিচ্ছেদ-১ মার্ক কারক ও বিভক্তি-১ মার্ক সমাস-১ মার্ক  বানান শুদ্ধি-১ মার্ক সমার্থক শব্দ-১ মার্ক বিপরীত শব্দ-১ মার্ক বাগধারা-১ মার্ক এককথায় প্রকাশ-১ মার্ক প্রকৃতি ও …

Uncategorized
প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার প্রস্তুতিঃ পর্ব-০১

প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার প্রস্তুতিঃ পর্ব-০১ প্রাচীন যুগ: ১। বাংলা সাহিত্যের প্রাচীনতম নিদর্শন কি ?- চর্যাপদ ২। চর্যাগীতি রচনার সংখ্যাধিক্যের দ্বিতীয় স্থানের অধিকারী কে?- ভুসুকপা ৩। বাংলা সাহিত্যের ইতিহাসে প্রাচীন যুগ কোনটি?- ৬৫০-১২০০ সাল ৪। বাংলা সাহিত্যের প্রাচীনতম নিদর্শন কি ? চর্যাপদ লিঙ্গ ও বচন: ১।‘বীর’ শব্দের বিপরীত লিঙ্গ কি? …