কারেন্ট অ্যাফেয়ার্স সাম্প্রতিক ২৬ মার্চ-১এপ্রিল

২৬ মার্চ। আন্তর্জাতিক

—চীনের পছন্দের ক্যারি লাম হংকংয়ের নতুন নেতা নির্বাচিত। হংকংয়ের প্রধান নির্বাহী পদে তিনিই প্রথম নারী। ১ জুলাই হংকংয়ের বর্তমান প্রধান নির্বাহী লেয়ুং চুং-ইংয়ের স্থলাভিষিক্ত হবেন তিনি।

—রাশিয়ায় দুর্নীতি দমনের দাবিতে রাজধানী মস্কোয় ব্যাপক বিক্ষোভ। এই দাবিতে হাজার হাজার মানুষ রাস্তায় নেমে স্লোগান দেয়।

২৭ মার্চ। জাতীয়

—চালকের লাইসেন্স নিতে হলে কমপক্ষে অষ্টম শ্রেণি পাস হতে হবে। চালকের সহকারীকেও লাইসেন্স নিতে হবে। বাসে নারীর আসনে পুরুষ যাত্রী বসলে জেল-জরিমানার বিধানসহ বিভিন্ন বিষয় যোগ করে মন্ত্রিসভার বৈঠকে নতুন আইনের নীতিগত অনুমোদন।

—গণহত্যা দিবস পালনের মাধ্যমে আন্তর্জাতিক অঙ্গনে ১৯৭১ সালে পাকিস্তানি বাহিনীর সংঘটিত গণহত্যার স্বীকৃতি আদায়ের বিষয়ে বাংলাদেশকে সমর্থন দেওয়ার কথা জানাল ভারত।

আন্তর্জাতিক

—স্যাটেলাইট ও সাইবার নিরাপত্তায় ৩২৪ কোটি ডলার ব্যয়ের পরিকল্পনা করেছে সামরিক জোট ন্যাটো। এসব খাতে ক্রমবর্ধমান হুমকি মোকাবেলা করতে এ পরিকল্পনা নিয়েছে তারা।

—রাকা নগরীর কাছে জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) দখলে থাকা একটি বিমানঘাঁটির নিয়ন্ত্রণ নিয়েছে যুক্তরাষ্ট্র সমর্থিত সিরিয়ার বিদ্রোহী বাহিনী।

২৮ মার্চ। জাতীয়

—ঢাকায় রাষ্ট্রীয় অতিথি ভবন মেঘনায় যুক্তরাজ্যের সঙ্গে বাংলাদেশের প্রথম স্ট্র্যাটেজিক সংলাপ শুরু। এতে ব্রেক্সিট, ভিসা, অভিবাসন ও নিরাপত্তা বিশেষ গুরুত্ব পাবে।

—ইউরোপে বাংলাদেশি পণ্যের জিএসপি সুবিধা অব্যাহত থাকার কথা জানাল সফরকারী ইউরোপীয় পার্লামেন্টের প্রতিনিধিদল।

—গ্যাস সরবরাহ ঘাটতি দূর করতে বাংলাদেশকে ছয় কোটি ডলার (৪৮০ কোটি টাকা) ঋণ দেবে পেইচিংভিত্তিক এশিয়ান ইনফ্রাস্ট্রাকচার ইনভেস্টমেন্ট ব্যাংক (এআইআইবি)।

আন্তর্জাতিক

—প্রেসিডেন্ট বাবার ক্ষমতা কাজে লাগিয়ে ব্যবসায়িক স্বার্থ বাগিয়ে নেওয়ার অভিযোগে ইভানকা ট্রাম্পের বিরুদ্ধে মামলা করেছে এক ফ্যাশন বুটিক প্রতিষ্ঠান।

—যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে মস্কোর যোগসাজশ নিয়ে তাঁর জামাতা ও হোয়াইট হাউসের শীর্ষ উপদেষ্টা জেরার্ড কুশনারকে জিজ্ঞাসাবাদ করার সিদ্ধান্ত নিয়েছে সিনেটের ইন্টেলিজেন্স কমিটি।

২৯ মার্চ। জাতীয়

—পবিত্র ঈদুল আজহা পর্যন্ত রাজধানীর হাজারীবাগে কার্যক্রম অব্যাহত রাখতে ট্যানারি মালিকদের করা আবেদন খারিজ করে দিয়েছেন হাইকোর্ট। ফলে হাজারীবাগে চালু থাকা সব ট্যানারি অবিলম্বে বন্ধ এবং সব ট্যানারিতে গ্যাস, পানি ও বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করার নির্দেশ বহাল রইল।

আন্তর্জাতিক

—ব্রেক্সিটের আনুষ্ঠানিক কাগজপত্র দাখিল করেছেন ব্রিটেনের প্রধানমন্ত্রী তেরেসা মে। ১৯৭৩ সালে ইইউতে যোগ দেওয়ার পর গত বছর গণভোটে দেশটির মানুষ ইইউ ত্যাগের রায় দেয়।

—বাছাই পর্বে টানা অষ্টম জয়ে বিশ্বকাপ বাছাই পর্ব থেকে প্রথম দল হিসেবে রাশিয়ার টিকিট নিশ্চিত করল পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন ব্রাজিল।

—যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের অভিবাসীবিরোধী আদেশের ওপর আদালতের অস্থায়ী স্থগিতাদেশ এবার অনির্দিষ্টকালের জন্য জারি। হাওয়াই অঙ্গরাজ্যের ফেডারেল কোর্টের বিচারক এসংক্রান্ত আদেশ দেন।

৩০ মার্চ। জাতীয়

—মৌলভীবাজারের নাসিরপুরের ‘জঙ্গি আস্তানা’ ঘিরে পরিচালিত অপারেশন হিটব্যাক সমাপ্ত ঘোষণা। দুই দিনের ওই অভিযানে সাত থেকে আটজন নিহত হয়েছে বলে জানিয়েছে পুলিশ।

আন্তর্জাতিক

—তুরস্ক সফরে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন। ডোনাল্ড ট্রাম্প ক্ষমতায় আসার পর মার্কিন কোনো শীর্ষ কর্মকর্তার এটাই প্রথম তুরস্ক সফর।

—যুক্তরাষ্ট্রের ‘ফার্স্ট ডটার’ ইভানকা ট্রাম্প অবশেষে সরকারি পদ ও পদবি পাচ্ছেন। তিনি প্রেসিডেন্টের সহকারী হিসেবে দায়িত্ব পালন করবেন।

৩১ মার্চ। আন্তর্জাতিক

—পাকিস্তানে জঙ্গি হামলা বেড়ে যাওয়ায় আবারও চালু করা হলো দেশটির গোপন সামরিক আদালত। কয়েক দিন আগে দেশের ভেতরে অবস্থানকারী জঙ্গিদের বিচার করতে দ্বিতীয় মেয়াদে আদালতের কার্যক্রম শুরু করার সিদ্ধান্ত নেয় দেশটি।

—দক্ষিণ কোরিয়ার ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট পার্ক গিউন হাই গ্রেপ্তার। পার্ক দক্ষিণ কোরিয়ার তৃতীয় সাবেক রাষ্ট্রপ্রধান, যাঁকে দুর্নীতির অভিযোগে গ্রেপ্তার করা হলো।

—আবার স্বাধীনতার প্রশ্নে গণভোট আয়োজনের ক্ষমতা চেয়ে চিঠি দিয়েছে স্কটল্যান্ড। যদিও যুক্তরাজ্যের সরকার ইঙ্গিত দিয়েছে যে এ ধরনের গণভোট আয়োজনের জন্য এখনই উপযুক্ত সময় নয়।

১ এপ্রিল। জাতীয়

—বাংলাদেশ জাতীয় সংসদ ও ইন্টার পার্লামেন্টারি ইউনিয়নের (আইপিইউ) যৌথ উদ্যোগে আন্তর্জাতিক ইন্টার পার্লামেন্টারি ইউনিয়ন (আইপিইউ) সম্মেলনের ১৩৬তম আসর শুরু। জাতীয় সংসদ ভবনের দক্ষিণ প্লাজায় আইপিইউ অ্যাসেম্বলির উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আন্তর্জাতিক

—শান্তিতে নোবেল পুরস্কারজয়ী অং সান সু চির নেতৃত্বে মিয়ানমারে গণতান্ত্রিক সরকার গঠনের পর দেশের প্রথম উপনির্বাচনে ভোটগ্রহণ। সু চির জনপ্রিয়তার বর্তমান অবস্থা এ উপনির্বাচনের মধ্য দিয়েই যাচাই হয়ে যাবে বলে রাজনৈতিক বিশ্লেষকদের অভিমত।

—ইরাকি বিমানবাহিনীর হামলায় শতাধিক ইসলামিক স্টেট (আইএস) জঙ্গি নিহত হয়েছে বলে দাবি ইরাক সরকারের।

—যুক্তরাষ্ট্রের বাণিজ্য ঘাটতি হ্রাস আর বৈদেশিক বাণিজ্যের অপব্যবহার বন্ধে দুটি নির্বাহী আদেশ জারি করেছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আদেশের একটিতে, আমেরিকার বাণিজ্য ঘাটতি পর্যালোচনার নির্দেশ দিয়েছেন ট্রাম্প। অন্য আদেশে বৈদেশিক বাণিজ্যের অপব্যবহার আর শুল্ক ব্যবস্থা খতিয়ে দেখা হবে।

No Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Uncategorized
প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার বাংলা সাজেশন 

প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার বাংলা সাজেশন বাংলাতে ২০ মার্ক আছে…শুধু এই কয়টা অধ্যায় থেকে আপনারা সর্ব নিম্ন ১৫টা প্রশ্ন কমন পাবেন । বাংলা সাজেশনঃ সন্ধি বিচ্ছেদ-১-২ মার্ক কারক ও বিভক্তি-১ মার্ক  সমাস-১-২মার্ক বানান শুদ্ধি-১ মার্ক সমার্থক শব্দ-১-২ মার্ক বিপরীত শব্দ-১-২ মার্ক বাগধারা-১-২ মার্ক এককথায় প্রকাশ-১ মার্ক প্রকৃতি ও প্রত্যয়/পদ-০১ মার্ক …

Uncategorized
প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার সাজেশন

প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার বাংলা ও ইংরেজি সাজেশনঃ বাংলাতে ২০ মার্ক আছে…শুধু এই কয়টা অধ্যায় থেকে আপনারা কম করে হলেও ৮টা প্রশ্ন কমন পাবেন । সন্ধি বিচ্ছেদ-১ মার্ক কারক ও বিভক্তি-১ মার্ক সমাস-১ মার্ক  বানান শুদ্ধি-১ মার্ক সমার্থক শব্দ-১ মার্ক বিপরীত শব্দ-১ মার্ক বাগধারা-১ মার্ক এককথায় প্রকাশ-১ মার্ক প্রকৃতি ও …

Uncategorized
প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার প্রস্তুতিঃ পর্ব-০১

প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার প্রস্তুতিঃ পর্ব-০১ প্রাচীন যুগ: ১। বাংলা সাহিত্যের প্রাচীনতম নিদর্শন কি ?- চর্যাপদ ২। চর্যাগীতি রচনার সংখ্যাধিক্যের দ্বিতীয় স্থানের অধিকারী কে?- ভুসুকপা ৩। বাংলা সাহিত্যের ইতিহাসে প্রাচীন যুগ কোনটি?- ৬৫০-১২০০ সাল ৪। বাংলা সাহিত্যের প্রাচীনতম নিদর্শন কি ? চর্যাপদ লিঙ্গ ও বচন: ১।‘বীর’ শব্দের বিপরীত লিঙ্গ কি? …