কারেন্ট অ্যাফেয়ার্স সাম্প্রতিক ২এপ্রিল-৮ এপ্রিল

২ এপ্রিল। আন্তর্জাতিক

—সাহিত্যে নোবেল পুরস্কার দেওয়ার তিন মাস পর অবশেষে সম্মাননা গ্রহণ করলেন সংগীতশিল্পী ও গীতিকার বব ডিলান।

—গঙ্গা ও যমুনা নদীর পর ভারতের উত্তরাখণ্ডের সব নদী, জঙ্গল ও বায়ুকে মানুষের মর্যাদা দিয়েছেন রাজ্যের হাইকোর্ট।

—কলম্বিয়ায় ভূমিধসে ২৭৪ জনের মৃত্যু। জরুরি অবস্থা জারি।

৩ এপ্রিল। জাতীয়

—বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরির সঙ্গে উত্তর কোরিয়া জড়িত। সাইবার নিরাপত্তাসংক্রান্ত প্রতিষ্ঠান ক্যাস্পারস্কির দেওয়া তথ্য। গত বছরের ফেব্রুয়ারিতে ফেডারেল রিজার্ভ ব্যাংক নিউ ইয়র্কে বাংলাদেশ ব্যাংকের হিসাব থেকে আট কোটি ১০ লাখ ডলার চুরি হয়।

আন্তর্জাতিক

—ইউরো জোনে বেকারত্ব আট বছরের মধ্যে সবচেয়ে কমে বর্তমানে ৯.৫ শতাংশে দাঁড়িয়েছে। ইউরো জোনের সর্বশেষ পরিসংখ্যানে এ তথ্য দেওয়া হয়।

—বাংলাদেশি বংশোদ্ভূত স্থপতি ফজলুর রহমান খানের ৮৮তম জন্মদিন উপলক্ষে ডুডুল বানিয়ে তাঁকে শ্রদ্ধা জানায় সার্চ ইঞ্জিন গুগল। সিয়ার্স টাওয়ারসহ বহু সুউচ্চ ভবনের ডিজাইন তাঁর করা।

৪ এপ্রিল। জাতীয়

—আন্তর্জাতিক টি২০ ক্রিকেট থেকে অবসর নেওয়ার ঘোষণা বাংলাদেশের অধিনায়ক মাশরাফি বিন মর্তুজার।

—রোহিঙ্গা ইস্যুতে আস্থার সংকট তৈরি হওয়ায় মিয়ানমারে বাংলাদেশের রপ্তানি কমেছে ৩৫ শতাংশ। রপ্তানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) এক পরিসংখ্যানে এ তথ্য তুলে ধরা হয়।

—বাংলাদেশ স্ট্যান্ডার্ড অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশনের (বিএসটিআই) সেবাগ্রহীতাদের দ্রুত সেবা দেওয়া এবং প্রতিষ্ঠানের কাজকর্মে আরো স্বচ্ছতা আনতে বিল ম্যানেজমেন্ট সফটওয়্যারের মাধ্যমে স্বয়ংক্রিয় বিল বা অটো বিলিং সেবা চালু।

আন্তর্জাতিক

—সিরিয়ায় বিদ্রোহী নিয়ন্ত্রিত শেইখুন শহরে রাসায়নিক হামলায় শিশুসহ ৫৮ জন বেসামরিক ব্যক্তি নিহত। প্রেসিডেন্ট বাশার আল আসাদের সরকার প্রাণঘাতী সারিন গ্যাস দিয়ে এই হামলা চালায় বলে দাবি পশ্চিমা শক্তিগুলোর।

—জাতিসংঘের জনসংখ্যা তহবিলে অর্থায়ন বন্ধ করল যুক্তরাষ্ট্র।

—ভারতের প্রবাদপ্রতিম শাস্ত্রীয় সংগীতশিল্পী কিশোরী আমনকরের মৃত্যু।

—ইন্টারনেট ব্যবহারে জনপ্রিয়তার শীর্ষে অ্যানড্রয়েড ডিভাইস। এত দিন উইন্ডোজ অপারেটিং সিস্টেম থেকে সবচেয়ে বেশি ইন্টারনেট ব্যবহার করা হতো। জানিয়েছে আন্তর্জাতিক ওয়েব অ্যানালিটিকস প্রতিষ্ঠান স্টার্ট কাউন্টার।

৫ এপ্রিল। জাতীয়

—সৌরশক্তি ব্যবহারে বিশ্বে সবচেয়ে এগিয়ে থাকা পাঁচটি দেশের মধ্যে একটি বাংলাদেশ। গ্লোবাল অফগ্রিড লাইটিং অ্যাসোসিয়েশন ও বাংলাদেশ ইনফ্রাস্ট্রাকচার ডেভেলপমেন্ট কম্পানি লিমিটেডের প্রকাশিত এক যৌথ বিবরণীতে এ তথ্য জানিয়ে বলা হয়, দক্ষিণ এশিয়ার ৯৭ শতাংশ সৌর বিদ্যুতের বাজারই বাংলাদেশ ও ভারতের দখলে।

—দেশে প্রতিবছর ২২.৬ শতাংশ শিশু কম ওজন নিয়ে জন্ম নেয়। বিশ্বে কম ওজন নিয়ে জন্ম নেওয়া শিশুদের হার যেসব দেশে বেশি তার মধ্যে বাংলাদেশ অন্যতম। ‘কম ওজন নিয়ে জন্ম নেওয়া শিশুদের ওপর জাতীয় জরিপ, বাংলাদেশ ২০১৫’ শীর্ষক এক প্রতিবেদনে জানিয়েছে সরকারের জনস্বাস্থ্য ও পুষ্টি প্রতিষ্ঠান।

আন্তর্জাতিক

—যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তাঁর শীর্ষ উপদেষ্টা স্টিভ ব্যাননকে সরিয়ে দিলেন। বলা হচ্ছে, জামাতা জার্ড কুশনারের সঙ্গে বিরোধের কারণেই এ সিদ্ধান্ত।

—জাপান সাগরের অভিমুখে আবারও ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালাল উত্তর কোরিয়া। চীনের প্রেসিডেন্ট শি চিনপিংয়ের সঙ্গে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বৈঠকের মাত্র এক দিন আগে এ পরীক্ষা চালাল তারা।

—যুক্তরাষ্ট্রের সঙ্গে চীনের বাণিজ্য ঘাটতি ৩৪৭ বিলিয়ন ডলার। এ বাণিজ্য চীনের পক্ষে। যুক্তরাষ্ট্রের পরিসংখ্যান দপ্তরের এক হিসাব থেকে জানা গেছে এ তথ্য।

৬ এপ্রিল। জাতীয়

—কারি স্টোন ডিজাইন প্রাইজ ২০১৭ পেয়েছেন ভাসমান স্কুলের নৌকা (নৌকা স্কুল) উদ্ভাবক স্থপতি মোহাম্মদ রেজওয়ান। বর্তমানে

বিশ্বের আটটি দেশে এই নকশার নৌকা স্কুল কার্যক্রম চলছে। যুক্তরাষ্ট্রভিত্তিক কারি স্টোন ফাউন্ডেশন এই পুরস্কার দেয়। অর্থমূল্য এক লাখ ডলার।

—মাইক্রোসফট ট্রান্সলেটরে যুক্ত হলো বাংলা। বিশ্বের প্রায় ৬০টি ভাষার বার্তা বাংলায় রূপান্তর করবে ভাষা অনুবাদক প্ল্যাটফর্মটি।

—দেশে গড়ে ৩৪ শতাংশ প্রান্তিক মানুষ নির্যাতনের শিকার। যৌনকর্মীদের মধ্যে এই হার সর্বোচ্চ ৫২.২ শতাংশ। তার পরই রয়েছে ক্ষুদ্র নৃগোষ্ঠীর ১১.১ শতাংশ। ‘প্রান্তিক জনগোষ্ঠীর জীবনের চালচিত্র’ বিষয়ক গবেষণা প্রতিবেদনে এ তথ্য জানায় মানুষের জন্য ফাউন্ডেশন।

আন্তর্জাতিক

—রাশিয়ায় দরিদ্র্যসীমার নিচে বাস করা মানুষের সংখ্যা বেড়ে দুই কোটিতে দাঁড়িয়েছে। যা গত এক দশকের মধ্যে সর্বোচ্চ। রাশিয়া সরকারের তৈরি এক পরিসংখ্যানে এ তথ্য প্রকাশ করা হয়।

৭ এপ্রিল। আন্তর্জাতিক

—সিরিয়ার বিমানঘাঁটিতে যুক্তরাষ্ট্রের ক্ষেপণাস্ত্র হামলা। হামলায় সিরিয়ার শারায়াত বিমানঘাঁটি প্রায় বিধ্বস্ত। নিহত ৯।

—চীনের প্রেসিডেন্ট শি চিনপিংয়ের সঙ্গে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বৈঠক।

—বিশ্বের ১০টি শীর্ষ প্রতিষ্ঠানের ছয়টিই প্রযুক্তিনির্ভর। শীর্ষ প্রতিষ্ঠান অ্যাপল। পরের পাঁচটি হলো অ্যালফাবেট (গুগল), মাইক্রোসফট, আমাজন, ফেসবুক ও টেনসেন্ট। প্রতিষ্ঠানগুলোর বাজারমূল্যের ভিত্তিতে এই তালিকা তৈরি করা হয়।

৮ এপ্রিল। জাতীয়

—প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফর। তিনটি প্রতিরক্ষাসহ ছয়টি চুক্তি এবং ১৬টি সমঝোতা স্মারকে সই।

—রাজধানীর হাজারীবাগের পরিবেশদূষণকারী ট্যানারিগুলো উচ্চ আদালতের নির্দেশে বন্ধ। ট্যানারিগুলোর বিদ্যুৎ, পানি ও গ্যাসের সংযোগ বিচ্ছিন্ন করার পর তাদের পক্ষে আর চামড়া প্রক্রিয়াজাতকরণ সম্ভব নয়।

—পরীক্ষামূলকভাবে খুলনা-কলকাতা রুটে ট্রেন চলাচল শুরু।

আন্তর্জাতিক

—জাতিসংঘের শান্তিদূত হলেন পাকিস্তানের নোবেল বিজয়ী নারী অধিকারকর্মী মালালা ইউসুফজাই।

৯ এপ্রিল। জাতীয়

—চাল, গম, ভুট্টা, সার, চিনিসহ ১৭টি পণ্যের ক্ষেত্রে পাটের ব্যাগ ব্যবহার নিশ্চিত করার নির্দেশ পাট ও বস্ত্র মন্ত্রণালয়ের, অন্যথায় শাস্তি।

আন্তর্জাতিক

—মিসরের দুটি গির্জায় আইএসের বোমা হামলায় ৪৪ জন নিহত হওয়ার পর তিন মাসের জরুরি অবস্থা জারি।

—গুপ্তচরবৃত্তিতে জড়িত থাকার দায়ে ভারতের নৌবাহিনীর সাবেক কর্মকর্তা কুলভূষণ যাদবকে মৃত্যুদণ্ড দিল পাকিস্তানের সামরিক আদালত। দুই দেশের সম্পর্কে চরম টানাপড়েন।

১০ এপ্রিল। জাতীয়

—ওয়ার্ল্ড ইকোনমিক ফোরাম ‘ট্রাভেল অ্যান্ড টুরিজম কম্পিটিটিভনেস ইনডেক্স ২০১৭’ প্রকাশ, ১৩৬টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ১২৫তম। র্যাংকিংয়ে আগের বছরের চেয়ে দুই ধাপ উন্নতি হলেও পর্যটন খাতসংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ে বাংলাদেশের স্কোর অপরিবর্তিত (২ দশমিক ৮৯ পয়েন্ট)। তালিকার শীর্ষ ১০টি দেশ—স্পেন, ফ্রান্স, জার্মানি, জাপান, যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া, ইতালি, কানাডা ও সুইজারল্যান্ড।

১১ এপ্রিল। জাতীয়

—কওমি মাদরাসার শিক্ষা সনদের স্বীকৃতি দিয়েছে সরকার। কওমি মাদরাসার শিক্ষা বোর্ডের অধীনে সর্বোচ্চ স্তর ‘দওরায়ে হাদিসের’ সনদ ইসলামিক স্টাডিজ ও আরবি সাহিত্যের মাস্টার্সের ডিগ্রির সমমর্যাদার হবে।

—ফরিদপুরকে বিভাগ করার প্রস্তাব মন্ত্রিপরিষদে। নাম হবে পদ্মা।

—আরব ও উপসাগরীয় দেশগুলোতে যেতে সবচেয়ে বেশি খরচ হয় বাংলাদেশি শ্রমিকদের। যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্ক বিশ্ববিদ্যালয়ের ইস্টার্ন সেন্টার ফর বিজনেজ অ্যান্ড হিউম্যান রাইটসের এক গবেষণায় এ তথ্য পাওয়া গেছে। এতে বলা হয়, একজন বাংলাদেশি শ্রমিকের ওই সব দেশে যেতে খরচ হয় এক লাখ ৩৬ হাজার থেকে চার লাখ ১৬ হাজার টাকা পর্যন্ত। ভারতীয়দের ক্ষেত্রে এই খরচ ৮০ হাজার থেকে দুই লাখ ৪০ হাজার।

আন্তর্জাতিক

—যুক্তরাষ্ট্রের ফার্স্ট লেডি মেলানিয়া ট্রাম্পের মডেলিং ক্যারিয়ার নিয়ে মানহানিকর প্রতিবেদনের জন্য তাঁকে ক্ষতিপূরণ দিতে রাজি হয়েছে যুক্তরাজ্যের ডেইলি মেইল পত্রিকা।

—তাইওয়ানে মানুষের খাবার হিসেবে কুকুর-বিড়াল হত্যা করা নিষিদ্ধ।

—গুগল ডুয়োতে সবার জন্য অডিও কল করার সুবিধা উন্মুক্ত করল গুগল। সারা বিশ্বের যেকোনো প্রান্তে বসবাসকারীরা এ সুবিধা পাবেন।

—সাংবাদিকতায় নোবেল হিসেবে খ্যাত পুলিত্জার পুরস্কার পেল ওয়াশিংটন পোস্ট ও নিউ ইয়র্ক টাইমস। যুক্তরাষ্ট্রের এবারের প্রেসিডেন্ট নির্বাচনের প্রচার চলাকালে রিপাবলিকান প্রার্থী (বর্তমান প্রেসিডেন্ট) ডোনাল্ড ট্রাম্প ও ভ্লাদিমির পুতিনের সম্পর্ক প্রসঙ্গে অনুসন্ধানী প্রতিবেদন প্রকাশের জন্য এ পুরস্কার।

১২ এপ্রিল। জাতীয়

—উদীচী হামলা, ২১ আগস্টের গ্রেনেড হামলাসহ অন্তত ১৬টি ভয়াবহ গ্রেনেড ও বোমা হামলা চালানোর পরিকল্পনার দায়ে হরকাতুল জিহাদ আল ইসলামী বাংলাদেশের মুফতি আবদুল হান্নানের ফাঁসি কার্যকর। একই সঙ্গে তার আরো দুই সহযোগী শরীফ শাহেদুল আলম বিপুল ও দেলোয়ার হোসেন রিপনের ফাঁসিও কার্যকর।

—বিশ্বখ্যাত সাময়িকী ফোর্বসের ‘এশিয়ার ৩০ বছরের নিচে ৩০ নারী’র তালিকায় স্থান পেয়েছেন জাতিসংঘের টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রার যুবদূত বাংলাদেশের সওগাত নাজবিন খান। সামাজিক উদ্যোক্তাদের মূল খাতের পাশাপাশি এবার থেকে নতুন করে শুরু করা ক্যাটাগরি ‘পাইওনিয়ার উইম্যান’ নির্বাচিত করা হয়েছে। ময়মনসিংহের ফুলপুরে পিছিয়ে পড়া গ্রামীণ জনগোষ্ঠীর শিক্ষা ও অর্থনৈতিক উন্নয়নের জন্য এ এইচ ফাউন্ডেশনে ভূমিকা রাখায় তাঁকে এ তালিকায় স্থান দেওয়া হয়।

—শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ আগামী তিন বছরের জন্য কমনওয়েলথ অব লার্নিং

(সিওএল) বোর্ড অব গভর্নেন্স এশিয়ার

প্রতিনিধি নির্বাচিত।

আন্তর্জাতিক

—সিরিয়া সরকারের রাসায়নিক হামলা চালানোর পর জাতিসংঘের নিরাপত্তা পরিষদে ওঠা এক নিন্দা প্রস্তাবে রাশিয়ার ভেটো। এ নিয়ে সিরিয়া প্রসঙ্গে ষষ্ঠবারের মতো ভেটো দিল রাশিয়া।

১৩ এপ্রিল। জাতীয়

—বাংলাদেশ সংবাদ সংস্থার (বাসস) সাংবাদিকদের অবসর নেওয়ার বয়স ৬৫ বছর করার নির্দেশ হাইকোর্টের। বর্তমানে এ বয়স ৬২ বছর।

আন্তর্জাতিক

—নারীশিক্ষা ও মানবতার সেবায় বিশেষ অবদান রাখার জন্য সর্বকনিষ্ঠ নোবেলজয়ী মালালা ইউসুফ জাইকে সম্মানসূচক নাগরিকত্ব দিল কানাডা।

—বার্তা বিনিময়ের সময়ই ছবি ও ভিডিও পোস্টের সুযোগ চালু ইনস্টাগ্রামে। এসব ছবি ও ভিডিও নির্দিষ্ট সময় পর স্বয়ংক্রিয়ভাবে মুছে যাবে।

—মাস্টারকার্ডের এক জরিপে বলা হয়, এশিয়া-প্যাসিফিক অঞ্চলের এক-তৃতীয়াংশ গ্রাহক (৩৭.৩ শতাংশ) তাদের ফ্যাশনের জিনিসপত্র অনলাইন থেকে কেনেন। এর মধ্যে অনলাইন সুপারস্টোর থেকে কিনতে পছন্দ করেন ৩৭.৩ শতাংশ আর অ্যাপস্টোর থেকে কেনেন ৩৬.৯ শতাংশ।

১৪ এপ্রিল। জাতীয়

—ছায়ানটের বর্ষবরণ উৎসবের ৫০ বছর পূর্তি। পাকিস্তানি সাম্প্রদায়িক রাজনীতি ও শাসনের রক্তচক্ষু উপেক্ষা করে নগরীতে বর্ষবরণে ছায়ানটের প্রভাতি অনুষ্ঠানের সূচনা হয়েছিল ১৯৬৭ সালে।

—এশিয়াটিক ইএক্সপি, বাংলালিংক ডিজিটাল কমিউনিকেশনস এবং বার্জার পেইন্টস বাংলাদেশের যৌথ উদ্যোগে বাংলা নববর্ষ ১৪২৪ উদ্‌যাপন করতে ঢাকাসহ দেশের প্রধান পাঁচটি শহরের মোট চার লাখ স্কয়ার ফুট রাস্তায় আলপনা আঁকা হয়।

আন্তর্জাতিক

—ইউরোপীয় আসরে প্রথম ১০০ গোল করে রেকর্ড গড়লেন পর্তুগিজ তারকা ক্রিশ্চিয়ানো রোনালদো। তাঁর পরের স্থানে আছেন ৯৭ গোল নিয়ে আর্জেনটাইন খেলোয়াড় বার্সেলোনার লিওনেল মেসি।

—আফগানিস্তানে ইসলামিক স্টেটের (আইএস) কথিত আস্তানা লক্ষ্য করে যুক্তরাষ্ট্রের চালানো সবচেয়ে বড় বোমা হামলায় নিহত ৯৫। এই বোমাকে ‘মাদার অব অল বম্বস’ বলা হচ্ছে।

১৫ এপ্রিল। জাতীয়

—বাংলা বর্ষপঞ্জিতে পরিবর্তন আনা হচ্ছে। চালু হবে ১৪২৫ সাল থেকে। এতে বাংলা ও গ্রেগরিয়ান বর্ষপঞ্জির সমন্বয় করা হবে। ফলে ইংরেজি ও বাংলা তারিখের মধ্যে যে বিভ্রাট রয়েছে, তা আর থাকবে না।

আন্তর্জাতিক

—সোমালিয়ার সেনাবাহিনীকে আল-শাবাব জঙ্গিগোষ্ঠীর বিরুদ্ধে লড়াইয়ে আরো প্রশিক্ষিত করে তোলার লক্ষ্যে দেশটিতে কয়েক ডজন সেনা পাঠিয়েছে যুক্তরাষ্ট্র। আগামী সেপ্টেম্বর পর্যন্ত এই সেনারা সোমালিয়ায় থাকবেন।

No Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Uncategorized
প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার বাংলা সাজেশন 

প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার বাংলা সাজেশন বাংলাতে ২০ মার্ক আছে…শুধু এই কয়টা অধ্যায় থেকে আপনারা সর্ব নিম্ন ১৫টা প্রশ্ন কমন পাবেন । বাংলা সাজেশনঃ সন্ধি বিচ্ছেদ-১-২ মার্ক কারক ও বিভক্তি-১ মার্ক  সমাস-১-২মার্ক বানান শুদ্ধি-১ মার্ক সমার্থক শব্দ-১-২ মার্ক বিপরীত শব্দ-১-২ মার্ক বাগধারা-১-২ মার্ক এককথায় প্রকাশ-১ মার্ক প্রকৃতি ও প্রত্যয়/পদ-০১ মার্ক …

Uncategorized
প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার সাজেশন

প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার বাংলা ও ইংরেজি সাজেশনঃ বাংলাতে ২০ মার্ক আছে…শুধু এই কয়টা অধ্যায় থেকে আপনারা কম করে হলেও ৮টা প্রশ্ন কমন পাবেন । সন্ধি বিচ্ছেদ-১ মার্ক কারক ও বিভক্তি-১ মার্ক সমাস-১ মার্ক  বানান শুদ্ধি-১ মার্ক সমার্থক শব্দ-১ মার্ক বিপরীত শব্দ-১ মার্ক বাগধারা-১ মার্ক এককথায় প্রকাশ-১ মার্ক প্রকৃতি ও …

Uncategorized
প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার প্রস্তুতিঃ পর্ব-০১

প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার প্রস্তুতিঃ পর্ব-০১ প্রাচীন যুগ: ১। বাংলা সাহিত্যের প্রাচীনতম নিদর্শন কি ?- চর্যাপদ ২। চর্যাগীতি রচনার সংখ্যাধিক্যের দ্বিতীয় স্থানের অধিকারী কে?- ভুসুকপা ৩। বাংলা সাহিত্যের ইতিহাসে প্রাচীন যুগ কোনটি?- ৬৫০-১২০০ সাল ৪। বাংলা সাহিত্যের প্রাচীনতম নিদর্শন কি ? চর্যাপদ লিঙ্গ ও বচন: ১।‘বীর’ শব্দের বিপরীত লিঙ্গ কি? …