কারেন্ট অ্যাফেয়ার্স সাম্প্রতিক ১৬এপ্রিল-২২ এপ্রিল

১৬ এপ্রিল। আন্তর্জাতিক

—আধুনিক তুরস্কের ইতিহাসে সবচেয়ে বড় সাংবিধানিক সংস্কারের প্রশ্নে আয়োজিত গণভোটে জয় পেয়েছেন প্রেসিডেন্ট রিসেপ তাইয়িপ এরদোয়ান, যার মধ্য দিয়ে ২০২৯ সাল পর্যন্ত তাঁর ক্ষমতায় থাকার পথ তৈরি হলো। এই গণভোটে এরদোয়ানের সংস্কার প্রস্তাবের পক্ষে ‘হ্যাঁ’ ভোট পড়েছে ৫১ দশমিক ৩৭ শতাংশ এবং ‘না’ ভোট পড়েছে প্রায় ৪৮ দশমিক ৬৩ শতাংশ।

—প্রথমবারের মতো চীন ও নেপালের যৌথ সামরিক মহড়া শুরু।

—বিশ্বের ১৯৮টি দেশের মধ্যে ধর্মীয় অসহিষ্ণুতার দিক থেকে ভারতের অবস্থান চারে। মার্কিন সমাজ-গবেষণা সংস্থা পিউ রিসার্চের এক প্রতিবেদনে উঠে আসে এ তথ্য।

—বিশ্বের সবচেয়ে প্রবীণ নারী ইতালির এমা মোরানোর ১১৭ বছর বয়সে মৃত্যু।

১৭ এপ্রিল। জাতীয়

—শিগগিরই মহাকাশে উিক্ষপ্ত হতে যাচ্ছে দেশের প্রথম যোগাযোগ ও সম্প্রচার স্যাটেলাইট (কৃত্রিম উপগ্রহ) বঙ্গবন্ধু-১।

আন্তর্জাতিক

—দক্ষিণ কোরিয়ার ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট পার্ক গিউন-হাইয়ের বিরুদ্ধে আনুষ্ঠানিকভাবে ঘুষ নেওয়াসহ একাধিক অভিযোগ আনা হয়েছে। তাঁর বিরুদ্ধে দক্ষিণ কোরিয়ার বৃহত্তম কম্পানি লোটির কাছ থেকে ৭০০ কোটি উন (কোরীয় মুদ্রা) এবং স্যামসাং কম্পানির প্রধান লিকে সহায়তা করতে তাঁর কাছ থেকে দুই কোটি ৯৮ লাখ উন ঘুষ নেওয়ার অভিযোগ রয়েছে।

—ইসরায়েলি কারাগারে অমানবিক পরিবেশের বিরুদ্ধে প্রতিবাদ জানাতে এক হাজার ২০০ ফিলিস্তিনি বন্দির গণ-অনশন শুরু।

—পাকিস্তান, ভারতসহ ২২টি দেশকে তাদের নাগরিকদের সুইস ব্যাংকে অর্থ রাখার বিস্তারিত তথ্য দেবে সুইজারল্যান্ড। ২০১৮ সালের মধ্যেই এ তথ্যগুলো সরবরাহ করা হবে।

—ম্যাসেঞ্জার ব্যবহারকারীর সংখ্যা এক কোটি ২০ লাখ ছাড়িয়েছে। ভিডিও কলিং, আর্থিক লেনদেনসহ বেশ কিছু নতুন অ্যাপ যুক্ত করার পর সংখ্যা দ্রুত বেড়েছে বলে জানিয়েছে ম্যাসেঞ্জার কর্তৃপক্ষ।

১৮ এপ্রিল। জাতীয়

—বাড়ি নির্মাণে এক কোটি টাকা পর্যন্ত ঋণ দেবে রাষ্ট্রীয় সংস্থা বাংলাদেশ হাউস বিল্ডিং ফাইন্যান্স করপোরেশন। সুদের হার কমবে। প্রথমবারের মতো ঋণ পাবে কৃষক ও প্রবাসীরাও।

—প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভুটান সফরে তিনটি সমঝোতা স্মারক ও দুটি চুক্তি সই। দ্বিপক্ষীয় সম্পর্ক জোরদারের অংশ হিসেবে কৃষি, ব্যবসা-বাণিজ্য ও সংস্কৃতি বিষয়ে এসব চুক্তি ও স্মারক সই হয়।

—বাংলাদেশের স্থিতিশীল অর্থনীতির দেশ হিসেবে স্বীকৃতি লাভ। আন্তর্জাতিক সংস্থা মুডিস ইনভেস্টর সার্ভিসের বার্ষিক পর্যালোচনায় ‘বিএ৩’ রেটিং অর্জনের মাধ্যমে এই স্বীকৃতি পেয়েছে বাংলাদেশ।

আন্তর্জাতিক

—ব্রেক্সিট সামনে রেখে ৮ জুন ব্রিটেনে আগাম নির্বাচনের ঘোষণা প্রধানমন্ত্রী তেরেসা মের।

—ফেডারেল কন্ট্রাক্টে আমেরিকার কম্পানিগুলোকে বাড়তি সুবিধা দেওয়া এবং প্রযুক্তি খাতে বিদেশি কর্মীদের জন্য প্রচলিত এইচ-১বি ভিসা ব্যবস্থা কঠোর করার নির্বাহী আদেশে সই যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের। এ আদেশের মাধ্যমে পররাষ্ট্র, বিচার, স্বদেশ নিরাপত্তা এবং শ্রম বিভাগের প্রধানদের এইচ-১বি ভিসা প্রকল্পে সংস্কার প্রস্তাব আনতে বলা হয়েছে।

১৯ এপ্রিল। জাতীয়

—রাডার কেনায় দুর্নীতির অভিযোগে দুই যুগ আগের এক মামলা থেকে জাতীয় পার্টির চেয়ারম্যান সাবেক সামরিক শাসক হুসেইন মুহম্মদ এরশাদসহ সব আসামিকে খালাস দিয়েছেন আদালত।

—বিয়ে নিবন্ধনের সময় বিয়ে নিবন্ধক আবশ্যিকভাবে তাঁর মোবাইল ফোনের সাহায্যে কোড ডায়াল করে বা ১৬১০০ নম্বরে খুদে বার্তা পাঠিয়ে বর-কনের বয়স যাচাই করবেন। বয়স নিশ্চিত হওয়ার পরই বিয়ের নিবন্ধন হবে।

—বিশ্বের শক্তিশালী পাসপোর্টের তালিকায় বাংলাদেশের অবস্থান ৮৮তম। বাংলাদেশি পাসপোর্টধারীরা ভিসা ছাড়াই বিশ্বের ৩৭টি দেশে ঢুকতে পারে। গ্লোবাল পাসপোর্ট পাওয়ার র্যাংক ২০১৭ সূচক থেকে এ তথ্য পাওয়া গেছে।

আন্তর্জাতিক

—অযোধ্যার বাবরি মসজিদ ধ্বংসের ষড়যন্ত্রের অভিযোগে লালকৃষ্ণ আদভানি, মুরলি মনোহর যোশি, উমা ভারতীসহ ক্ষমতাসীন বিজেপির কয়েকজন জ্যেষ্ঠ নেতার বিরুদ্ধে মামলা চালানোর নির্দেশ ভারতের সুপ্রিম কোর্টের।

—ভারতে ভিআইপিদের গাড়িতে লাল বাতি জ্বালানোর আইন বাতিল করেছে দেশটির সরকার। অর্থাৎ প্রধানমন্ত্রী বা মন্ত্রিপরিষদের কোনো সদস্যের গাড়িতেই আর লাল বাতি জ্বলবে না।

২০ এপ্রিল। জাতীয়

—আগামী তিন বছরে বাংলাদেশকে ৬০০ কোটি ডলার ঋণ সহায়তা দেওয়ার প্রতিশ্রুতি বিশ্বব্যাংকের। ওয়াশিংটনে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) ও বিশ্বব্যাংকের বসন্তকালীন বৈঠকে এই আশ্বাস।

—পর্যটনে বিশ্বের ১৩৬টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ১২৫তম। ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের (ডাব্লিউইএফ) ‘ভ্রমণ ও পর্যটন প্রতিযোগিতা সূচক ২০১৭’ শীর্ষক এক প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে।

আন্তর্জাতিক

—পানামা পেপার্স কেলেঙ্কারিতে পাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ শরিফকে অপসারণ করার মতো পর্যাপ্ত প্রমাণ না পাওয়ার কথা জানিয়ে তাঁর পরিবারের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ তদন্তে একটি যৌথ কমিশন গঠনের নির্দেশ দেশটির সর্বোচ্চ আদালতের। অর্থাৎ এ দফায় টিকে গেলেন শরিফ।

—এক দিনে ৩০ জঙ্গির মৃত্যুদণ্ডে সই করলেন পাকিস্তানের সেনাপ্রধান।

২১ এপ্রিল। জাতীয়

—গত বছর বাংলাদেশে রেমিট্যান্স (প্রবাসী আয়) প্রায় ১১ দশমিক ১ শতাংশ কমেছে বলে জানিয়েছে বিশ্বব্যাংক। সংস্থাটির অভিবাসন ও উন্নয়নবিষয়ক হালনাগাদ প্রতিবেদনের তথ্য।

আন্তর্জাতিক

—ইরানের আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে সাবেক প্রেসিডেন্ট মাহমুদ আহমাদিনেজাদকে অযোগ্য ঘোষণা। ১৯ মে দেশটির প্রেসিডেন্ট নির্বাচন।

—আফগানিস্তানের একটি সামরিক ঘাঁটিতে তালেবান বিদ্রোহীদের হামলায় অন্তত ১৪০ জন আফগান সেনা নিহত।

—শিল্প বিপ্লবের পর থেকে প্রায় পৌনে ২০০ বছরেরও বেশি সময়ের মধ্যে প্রথম পুরো একটি দিন বিদ্যুৎ উৎপাদনের জন্য কয়লা পোড়ানো থেকে বিরত যুক্তরাজ্য।

২২ এপ্রিল। জাতীয়

—ওয়ার্ল্ড প্রেস ফটোর ‘জুপ সোয়ার্ট মাস্টারক্লাস’ সম্মাননা পেলেন বাংলাদেশি তরুণ সাদমান শহীদ। বিশ্বের আরো ১২ আলোকচিত্রশিল্পীর সঙ্গে তাঁর নাম ঘোষণা করা হয়।

আন্তর্জাতিক

—ভেনিজুয়েলায় সরকারবিরোধী বিক্ষোভে তিন সপ্তাহে ২২ জনের মৃত্যু।

—ধরিত্রী দিবস উপলক্ষে বিশ্বজুড়ে বিজ্ঞানীদের ‘মার্চ ফর সায়েন্স’ আয়োজন।

No Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Uncategorized
প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার বাংলা সাজেশন 

প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার বাংলা সাজেশন বাংলাতে ২০ মার্ক আছে…শুধু এই কয়টা অধ্যায় থেকে আপনারা সর্ব নিম্ন ১৫টা প্রশ্ন কমন পাবেন । বাংলা সাজেশনঃ সন্ধি বিচ্ছেদ-১-২ মার্ক কারক ও বিভক্তি-১ মার্ক  সমাস-১-২মার্ক বানান শুদ্ধি-১ মার্ক সমার্থক শব্দ-১-২ মার্ক বিপরীত শব্দ-১-২ মার্ক বাগধারা-১-২ মার্ক এককথায় প্রকাশ-১ মার্ক প্রকৃতি ও প্রত্যয়/পদ-০১ মার্ক …

Uncategorized
প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার সাজেশন

প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার বাংলা ও ইংরেজি সাজেশনঃ বাংলাতে ২০ মার্ক আছে…শুধু এই কয়টা অধ্যায় থেকে আপনারা কম করে হলেও ৮টা প্রশ্ন কমন পাবেন । সন্ধি বিচ্ছেদ-১ মার্ক কারক ও বিভক্তি-১ মার্ক সমাস-১ মার্ক  বানান শুদ্ধি-১ মার্ক সমার্থক শব্দ-১ মার্ক বিপরীত শব্দ-১ মার্ক বাগধারা-১ মার্ক এককথায় প্রকাশ-১ মার্ক প্রকৃতি ও …

Uncategorized
প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার প্রস্তুতিঃ পর্ব-০১

প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার প্রস্তুতিঃ পর্ব-০১ প্রাচীন যুগ: ১। বাংলা সাহিত্যের প্রাচীনতম নিদর্শন কি ?- চর্যাপদ ২। চর্যাগীতি রচনার সংখ্যাধিক্যের দ্বিতীয় স্থানের অধিকারী কে?- ভুসুকপা ৩। বাংলা সাহিত্যের ইতিহাসে প্রাচীন যুগ কোনটি?- ৬৫০-১২০০ সাল ৪। বাংলা সাহিত্যের প্রাচীনতম নিদর্শন কি ? চর্যাপদ লিঙ্গ ও বচন: ১।‘বীর’ শব্দের বিপরীত লিঙ্গ কি? …