কারেন্ট অ্যাফেয়ার্স সাম্প্রতিক ৩০ এপ্রিল-৬ মে

৩০ এপ্রিল। জাতীয়

—পরিচালনার দিক থেকে দক্ষিণ এশিয়ার বন্দরগুলোর মধ্যে সবচেয়ে খারাপ অবস্থানে চট্টগ্রাম বন্দর। এমন তথ্য উঠে এসেছে বিশ্বব্যাংক প্রকাশিত ‘দক্ষিণ এশিয়ার বন্দরগুলোর প্রতিযোগিতা সক্ষমতা’ শীর্ষক এক প্রতিবেদনে।

আন্তর্জাতিক

—ব্যর্থ সেনা অভ্যুত্থানের জের ধরে আরো চার হাজারের বেশি সরকারি কর্মকর্তাকে বরখাস্ত করেছে তুরস্ক সরকার।

—১৩২টিরও বেশি দেশে ‘মেসেঞ্জার লাইট’ অ্যাপ উন্মুক্ত করেছে ফেসবুক। তবে এ তালিকায় নেই যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, কানাডা, বাংলাদেশ, ব্রাজিলসহ বেশ কিছু দেশ।

—পর্বতারোহণে অসাধারণ ক্ষমতা ও ক্ষিপ্রতা দেখিয়ে বিপুল খ্যাতি পাওয়া সুইস পর্বতারোহী উয়েলি স্টেক নতুন পথে এভারেস্ট জয় করতে গিয়ে নিহত। ৪০ বছর বয়সী স্টেক পর্বতারোহণের জন্য বহু পুরস্কার পেয়েছেন। তাঁকে নিয়ে তৈরি সিনেমা নতুন প্রজন্মের অনেককে পর্বতারোহণের প্রতি আকৃষ্ট করেছে।

—জার্মানিতে সাইবার সন্ত্রাস বেড়েছে ৮০ শতাংশ। ২০১৬ সালে জার্মান সরকার সাইবার প্রতারণার ৮২ হাজার ৬৪৯টি ঘটনা নিবন্ধন করেছে, যা ২০১৫ সালের চেয়ে ৮০ শতাংশ বেশি। এর মধ্যে রয়েছে গুপ্তচরবৃত্তিসহ অন্যান্য সাইবার সন্ত্রাস।

 

১ মে। জাতীয়

—বাংলাদেশ ইনস্টিটিউট অব লেবার স্টাডিজের হিসাবে, ২০০৫ থেকে ২০১৬ সাল পর্যন্ত দেশে কাজের সময় দুর্ঘটনায় মারা গেছেন এক হাজার ১৯৬ জন নির্মাণ শ্রমিক।

—দেশের শ্রম আইনে দৈনিক কর্মঘণ্টা আট ঘণ্টা নির্ধারিত থাকলেও অন্তত ৮০ শতাংশ শ্রমিককে তার বেশি সময় কাজ করানো হয় বলে দাবি বাংলাদেশ ইনস্টিটিউট অব লেবার স্টাডিজের (বিলস)।

আন্তর্জাতিক

—অব্যাহত সন্ত্রাসী হামলার হুমকির মুখে ইউরোপ ভ্রমণের বিষয়ে নাগরিকদের সতর্ক করেছে যুক্তরাষ্ট্র।

—উত্তর কোরিয়ার সেনাবাহিনীতে নারী সেনার সংখ্যা পাঁচ লাখ। পরমাণু ইস্যু নিয়ে দক্ষিণ কোরিয়ার সঙ্গে চলমান উত্তেজনার পরিপ্রেক্ষিতে এ তথ্য প্রকাশ করল কমিউনিস্ট রাষ্ট্রটি।

 

২ মে। জাতীয়

—ঢাকায় প্রতিদিন প্রায় ৬০ লাখ মানুষ ফুটপাতের খাবার (স্ট্রিট ফুড) গ্রহণ করে। শহবাগের গ্রন্থাগার মিলনায়তনে আয়োজিত এক অনুষ্ঠানে এ তথ্য জানান বেসামরিক বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রী রাশেদ খান মেনন।

আন্তর্জাতিক

—দক্ষিণ কোরিয়ায় মোতায়েন করা যুক্তরাষ্ট্রের বিতর্কিত ক্ষেপণাস্ত্র বিধ্বংসী ব্যবস্থা টার্মিনাল হাই অলটিটুড এরিয়া ডিফেন্স সিস্টেম বা থাড কার্যকর।

 

৩ মে। জাতীয়

—অর্থবছরের ১০ মাসের হিসাবে প্রবাসীদের অর্থ পাঠানো অর্থাৎ রেমিট্যান্স কমেছে ১৬ শতাংশ। বাংলাদেশ ব্যাংকের হালনাগাদ তথ্য।

—বাংলাদেশ থেকে প্রতিবছরই অর্থপাচারের পরিমাণ বাড়ছে। বড় অঙ্কের অর্থ দেশের বাইরে চলে যাওয়ার পাশাপাশি আরেকটি দুঃসংবাদ হচ্ছে, এশিয়ার বিভিন্ন প্রতিবেশী দেশের মধ্যে তুলনামূলক বেশি অর্থপাচার বাংলাদেশ থেকেই হয়। উন্নয়নশীল দেশ থেকে অর্থপাচার নিয়ে যুক্তরাষ্ট্রের গবেষণাপ্রতিষ্ঠান গ্লোবাল ফাইন্যানশিয়াল ইন্টিগ্রিটির (জিএফআই) সর্বশেষ প্রতিবেদনে এমন তথ্য পাওয়া গেছে।

আন্তর্জাতিক

—ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) ত্যাগের জন্য সংস্থাটিকে ১০০ বিলিয়ন ইউরো দেবে না যুক্তরাজ্য—জানিয়েছেন দেশটির বেক্সিট-মন্ত্রী ডেভিড ডেভিস।

 

৪ মে। জাতীয়

—২০১৭ সালের মাধ্যমিক ও সমমানের পরীক্ষায় ৮০ দশমিক ৩৫ শতাংশ শিক্ষার্থী পাস করেছে, জিপিএ-৫ পেয়েছে ১ লাখ ৪ হাজার ৭৬১ জন।

আন্তর্জাতিক

—মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষ হাউস অব রিপ্রেজেন্টেটিভসে ভোটাভুটির মাধ্যমে ‘ট্রাম্পকেয়ার’ বা প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নতুন স্বাস্থ্যনীতি পাস। ২১৭-২১৩ ভোটে বিলটি পাস হয়।

—রাজকীয় দায়িত্ব থেকে এ বছরের আগস্টেই অবসরে যাচ্ছেন যুক্তরাজ্যের রানি এলিজাবেথের স্বামী এবং দ্য ডিউক অব এডিনবরা প্রিন্স ফিলিপ।

—সোমালিয়ায় নিরাপত্তা রক্ষাকারী বাহিনীর গুলিতে দেশটির এক মন্ত্রী নিহত। আবাস আবদুল্লাহি শেখ নামের ওই মন্ত্রীকে জঙ্গিগোষ্ঠীর সদস্য সন্দেহে গুলি করা হয়েছে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

—জানুয়ারি থেকে মার্চ—এই তিন মাসে ফেসবুকের আয় ৩০০ কোটি ডলারের বেশি, যা আগের বছরের একই সময়ের চেয়ে ৭৬ শতাংশ বেশি। সামাজিক যোগাযোগমাধ্যমটির ব্যবহারকারীর সংখ্যা প্রায় ১৯৪ কোটি। দৈনিক ব্যবহার করে প্রায় ১৩০ কোটি মানুষ। প্রতিষ্ঠানটির পরিসংখ্যানে এমন তথ্য উঠে এসেছে।

—যুদ্ধবিধ্বস্ত সিরিয়ায় চারটি ‘নিরাপদ অঞ্চল’ (সেফ জোন) তৈরির ব্যাপারে একটি চুক্তিতে সই করেছে রাশিয়া, ইরান ও তুরস্ক। আগামী ৪ জুনের মধ্যে এ চারটি অঞ্চল নির্দিষ্ট করা হবে।

 

৫ মে। জাতীয়

—সফলভাবে উেক্ষপণ হলো বহুল আলোচিত ‘সাউথ এশিয়া স্যাটেলাইট’। ভারতের অন্ধ্র প্রদেশের শ্রীহরিকোটার সতীশ ধাওয়ান মহাকাশ কেন্দ্র থেকে স্যাটেলাইটটি নিয়ে কক্ষপথের উদ্দেশে রওনা হয় একটি জিএসএলভি-এফ০৯ রকেট। এ উপলক্ষে আয়োজিত ভিডিও কনফারেন্সে পাকিস্তান ছাড়া দক্ষিণ এশিয়ার সব দেশের সরকারপ্রধানরা যোগ দেন।

দক্ষিণ এশিয়ার সাতটি দেশের মধ্যে টেলিযোগাযোগ, আবহাওয়াসহ অন্যান্য যোগাযোগসংক্রান্ত তথ্য আদান-প্রদানের লক্ষ্যে ‘জিস্যাট-৯’ নামের এই স্যাটেলাইট বা উপগ্রহটি তৈরি করেছে ইন্ডিয়ান স্পেস রিসার্চ অর্গানাইজেশন (ইসরো)। সার্ক সদস্যভুক্ত আট দেশের মধ্যে শুধু পাকিস্তান এর সঙ্গে নেই।

—ব্যাংক খাতে সরকারি দপ্তরগুলোর আমানতের পরিমাণ পৌনে দুই লাখ কোটি টাকা। বিভিন্ন স্থায়ী আমানত (এফডিআর), সঞ্চয়ী ও চলতি হিসাবে এই টাকা জমা আছে। অর্থমন্ত্রণালয়ের ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগে পাঠানো বাংলাদেশ ব্যাংকের এক হিসাব বিবরণী থেকে এ তথ্য জানা গেছে।

আন্তর্জাতিক

—ফ্রান্সের প্রেসিডেন্ট নির্বাচনের দ্বিতীয় দফার ভোটাভুটির মাত্র দেড় দিন আগে ‘ব্যাপক’ হ্যাকিংয়ের শিকার হওয়ার অভিযোগ করেছে এগিয়ে থাকা প্রার্থী ইমানুয়েল ম্যাখোঁ প্রচারশিবির। অনলাইনে প্রায় ৯ গিগাবাইটের মতো ই-মেলই ফাঁসের পর তারা এ অভিযোগ তোলে।

 

৬ মে। জাতীয়

—কক্সবাজারে সাগর ঘেঁষে ৮০ কিলোমিটার দীর্ঘ মেরিন ড্রাইভ উদ্বোধন। এটিই বিশ্বের সর্ববহৎ মেরিন ড্রাইভ, যা কক্সবাজার থেকে টেকনাফ সৈকত পর্যন্ত বিস্তৃত।

আন্তর্জাতিক

—ফ্রান্সে হাড্ডিসার মডেল নিষিদ্ধে আইন কার্যকর। এখন থেকে মডেলদের শারীরিক সুস্থতা, বিশেষ করে তাঁদের বডি ম্যাস ইনডেক্স (শারীরিক উচ্চতার সঙ্গে মানানসই স্বাস্থ্যকর ওজন) বিষয়ে চিকিত্সকের কাছ থেকে সনদ নিতে হবে।

—ইনস্ট্যান্ট মেসেজিং অ্যাপ উইচ্যাট নিষিদ্ধ করেছে রাশিয়া।

No Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Uncategorized
প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার বাংলা সাজেশন 

প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার বাংলা সাজেশন বাংলাতে ২০ মার্ক আছে…শুধু এই কয়টা অধ্যায় থেকে আপনারা সর্ব নিম্ন ১৫টা প্রশ্ন কমন পাবেন । বাংলা সাজেশনঃ সন্ধি বিচ্ছেদ-১-২ মার্ক কারক ও বিভক্তি-১ মার্ক  সমাস-১-২মার্ক বানান শুদ্ধি-১ মার্ক সমার্থক শব্দ-১-২ মার্ক বিপরীত শব্দ-১-২ মার্ক বাগধারা-১-২ মার্ক এককথায় প্রকাশ-১ মার্ক প্রকৃতি ও প্রত্যয়/পদ-০১ মার্ক …

Uncategorized
প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার সাজেশন

প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার বাংলা ও ইংরেজি সাজেশনঃ বাংলাতে ২০ মার্ক আছে…শুধু এই কয়টা অধ্যায় থেকে আপনারা কম করে হলেও ৮টা প্রশ্ন কমন পাবেন । সন্ধি বিচ্ছেদ-১ মার্ক কারক ও বিভক্তি-১ মার্ক সমাস-১ মার্ক  বানান শুদ্ধি-১ মার্ক সমার্থক শব্দ-১ মার্ক বিপরীত শব্দ-১ মার্ক বাগধারা-১ মার্ক এককথায় প্রকাশ-১ মার্ক প্রকৃতি ও …

Uncategorized
প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার প্রস্তুতিঃ পর্ব-০১

প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার প্রস্তুতিঃ পর্ব-০১ প্রাচীন যুগ: ১। বাংলা সাহিত্যের প্রাচীনতম নিদর্শন কি ?- চর্যাপদ ২। চর্যাগীতি রচনার সংখ্যাধিক্যের দ্বিতীয় স্থানের অধিকারী কে?- ভুসুকপা ৩। বাংলা সাহিত্যের ইতিহাসে প্রাচীন যুগ কোনটি?- ৬৫০-১২০০ সাল ৪। বাংলা সাহিত্যের প্রাচীনতম নিদর্শন কি ? চর্যাপদ লিঙ্গ ও বচন: ১।‘বীর’ শব্দের বিপরীত লিঙ্গ কি? …