সাম্প্রতিক কারেন্ট অ্যাফেয়ার্স ২০১৭- ১মে থেকে ২০মে

১ মে। জাতীয়

—বাংলাদেশ ইনস্টিটিউট অব লেবার স্টাডিজের হিসাবে, ২০০৫ থেকে ২০১৬ সাল পর্যন্ত দেশে কাজের সময় দুর্ঘটনায় মারা গেছেন এক হাজার ১৯৬ জন নির্মাণ শ্রমিক।

—দেশের শ্রম আইনে দৈনিক কর্মঘণ্টা আট ঘণ্টা নির্ধারিত থাকলেও অন্তত ৮০ শতাংশ শ্রমিককে তার বেশি সময় কাজ করানো হয় বলে দাবি বাংলাদেশ ইনস্টিটিউট অব লেবার স্টাডিজের (বিলস)।

আন্তর্জাতিক

—অব্যাহত সন্ত্রাসী হামলার হুমকির মুখে ইউরোপ ভ্রমণের বিষয়ে নাগরিকদের সতর্ক করেছে যুক্তরাষ্ট্র।

—উত্তর কোরিয়ার সেনাবাহিনীতে নারী সেনার সংখ্যা পাঁচ লাখ। পরমাণু ইস্যু নিয়ে দক্ষিণ কোরিয়ার সঙ্গে চলমান উত্তেজনার পরিপ্রেক্ষিতে এ তথ্য প্রকাশ করল কমিউনিস্ট রাষ্ট্রটি।

২ মে। জাতীয়

—ঢাকায় প্রতিদিন প্রায় ৬০ লাখ মানুষ ফুটপাতের খাবার (স্ট্রিট ফুড) গ্রহণ করে। শহবাগের গ্রন্থাগার মিলনায়তনে আয়োজিত এক অনুষ্ঠানে এ তথ্য জানান বেসামরিক বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রী রাশেদ খান মেনন।

আন্তর্জাতিক

—দক্ষিণ কোরিয়ায় মোতায়েন করা যুক্তরাষ্ট্রের বিতর্কিত ক্ষেপণাস্ত্র বিধ্বংসী ব্যবস্থা টার্মিনাল হাই অলটিটুড এরিয়া ডিফেন্স সিস্টেম বা থাড কার্যকর।

৩ মে। জাতীয়

—অর্থবছরের ১০ মাসের হিসাবে প্রবাসীদের অর্থ পাঠানো অর্থাৎ রেমিট্যান্স কমেছে ১৬ শতাংশ। বাংলাদেশ ব্যাংকের হালনাগাদ তথ্য।

—বাংলাদেশ থেকে প্রতিবছরই অর্থপাচারের পরিমাণ বাড়ছে। বড় অঙ্কের অর্থ দেশের বাইরে চলে যাওয়ার পাশাপাশি আরেকটি দুঃসংবাদ হচ্ছে, এশিয়ার বিভিন্ন প্রতিবেশী দেশের মধ্যে তুলনামূলক বেশি অর্থপাচার বাংলাদেশ থেকেই হয়। উন্নয়নশীল দেশ থেকে অর্থপাচার নিয়ে যুক্তরাষ্ট্রের গবেষণাপ্রতিষ্ঠান গ্লোবাল ফাইন্যানশিয়াল ইন্টিগ্রিটির (জিএফআই) সর্বশেষ প্রতিবেদনে এমন তথ্য পাওয়া গেছে।

আন্তর্জাতিক

—ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) ত্যাগের জন্য সংস্থাটিকে ১০০ বিলিয়ন ইউরো দেবে না যুক্তরাজ্য—জানিয়েছেন দেশটির বেক্সিট-মন্ত্রী ডেভিড ডেভিস।

৪ মে। জাতীয়

—২০১৭ সালের মাধ্যমিক ও সমমানের পরীক্ষায় ৮০ দশমিক ৩৫ শতাংশ শিক্ষার্থী পাস করেছে, জিপিএ-৫ পেয়েছে ১ লাখ ৪ হাজার ৭৬১ জন।

আন্তর্জাতিক

—মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষ হাউস অব রিপ্রেজেন্টেটিভসে ভোটাভুটির মাধ্যমে ‘ট্রাম্পকেয়ার’ বা প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নতুন স্বাস্থ্যনীতি পাস। ২১৭-২১৩ ভোটে বিলটি পাস হয়।

—রাজকীয় দায়িত্ব থেকে এ বছরের আগস্টেই অবসরে যাচ্ছেন যুক্তরাজ্যের রানি এলিজাবেথের স্বামী এবং দ্য ডিউক অব এডিনবরা প্রিন্স ফিলিপ।

—সোমালিয়ায় নিরাপত্তা রক্ষাকারী বাহিনীর গুলিতে দেশটির এক মন্ত্রী নিহত। আবাস আবদুল্লাহি শেখ নামের ওই মন্ত্রীকে জঙ্গিগোষ্ঠীর সদস্য সন্দেহে গুলি করা হয়েছে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

—জানুয়ারি থেকে মার্চ—এই তিন মাসে ফেসবুকের আয় ৩০০ কোটি ডলারের বেশি, যা আগের বছরের একই সময়ের চেয়ে ৭৬ শতাংশ বেশি। সামাজিক যোগাযোগমাধ্যমটির ব্যবহারকারীর সংখ্যা প্রায় ১৯৪ কোটি। দৈনিক ব্যবহার করে প্রায় ১৩০ কোটি মানুষ। প্রতিষ্ঠানটির পরিসংখ্যানে এমন তথ্য উঠে এসেছে।

—যুদ্ধবিধ্বস্ত সিরিয়ায় চারটি ‘নিরাপদ অঞ্চল’ (সেফ জোন) তৈরির ব্যাপারে একটি চুক্তিতে সই করেছে রাশিয়া, ইরান ও তুরস্ক। আগামী ৪ জুনের মধ্যে এ চারটি অঞ্চল নির্দিষ্ট করা হবে।

৫ মে। জাতীয়

—সফলভাবে উেক্ষপণ হলো বহুল আলোচিত ‘সাউথ এশিয়া স্যাটেলাইট’। ভারতের অন্ধ্র প্রদেশের শ্রীহরিকোটার সতীশ ধাওয়ান মহাকাশ কেন্দ্র থেকে স্যাটেলাইটটি নিয়ে কক্ষপথের উদ্দেশে রওনা হয় একটি জিএসএলভি-এফ০৯ রকেট। এ উপলক্ষে আয়োজিত ভিডিও কনফারেন্সে পাকিস্তান ছাড়া দক্ষিণ এশিয়ার সব দেশের সরকারপ্রধানরা যোগ দেন।

দক্ষিণ এশিয়ার সাতটি দেশের মধ্যে টেলিযোগাযোগ, আবহাওয়াসহ অন্যান্য যোগাযোগসংক্রান্ত তথ্য আদান-প্রদানের লক্ষ্যে ‘জিস্যাট-৯’ নামের এই স্যাটেলাইট বা উপগ্রহটি তৈরি করেছে ইন্ডিয়ান স্পেস রিসার্চ অর্গানাইজেশন (ইসরো)। সার্ক সদস্যভুক্ত আট দেশের মধ্যে শুধু পাকিস্তান এর সঙ্গে নেই।

—ব্যাংক খাতে সরকারি দপ্তরগুলোর আমানতের পরিমাণ পৌনে দুই লাখ কোটি টাকা। বিভিন্ন স্থায়ী আমানত (এফডিআর), সঞ্চয়ী ও চলতি হিসাবে এই টাকা জমা আছে। অর্থমন্ত্রণালয়ের ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগে পাঠানো বাংলাদেশ ব্যাংকের এক হিসাব বিবরণী থেকে এ তথ্য জানা গেছে।

আন্তর্জাতিক

—ফ্রান্সের প্রেসিডেন্ট নির্বাচনের দ্বিতীয় দফার ভোটাভুটির মাত্র দেড় দিন আগে ‘ব্যাপক’ হ্যাকিংয়ের শিকার হওয়ার অভিযোগ করেছে এগিয়ে থাকা প্রার্থী ইমানুয়েল ম্যাখোঁ প্রচারশিবির। অনলাইনে প্রায় ৯ গিগাবাইটের মতো ই-মেলই ফাঁসের পর তারা এ অভিযোগ তোলে।

৬ মে। জাতীয়

—কক্সবাজারে সাগর ঘেঁষে ৮০ কিলোমিটার দীর্ঘ মেরিন ড্রাইভ উদ্বোধন। এটিই বিশ্বের সর্ববহৎ মেরিন ড্রাইভ, যা কক্সবাজার থেকে টেকনাফ সৈকত পর্যন্ত বিস্তৃত।

আন্তর্জাতিক

—ফ্রান্সে হাড্ডিসার মডেল নিষিদ্ধে আইন কার্যকর। এখন থেকে মডেলদের শারীরিক সুস্থতা, বিশেষ করে তাঁদের বডি ম্যাস ইনডেক্স (শারীরিক উচ্চতার সঙ্গে মানানসই স্বাস্থ্যকর ওজন) বিষয়ে চিকিত্সকের কাছ থেকে সনদ নিতে হবে।

—ইনস্ট্যান্ট মেসেজিং অ্যাপ উইচ্যাট নিষিদ্ধ করেছে রাশিয়া।

৭ মে। জাতীয়

—ডিজিটাল হুন্ডির কারণে কমছে প্রবাসীদের রেমিট্যান্স। প্রবাসী আয় কেন কমছে তার কারণ খুঁজতে বাংলাদেশ ব্যাংকের দুটি প্রতিনিধিদল সিঙ্গাপুর, মালয়েশিয়া ও সৌদি আরবের বাংলাদেশি অধ্যুষিত এলাকাগুলো পরিদর্শন শেষে এ তথ্য জানায়।

—দেশের দুই কোটি ৬০ লাখ মানুষ অপুষ্টিতে ভুগছে। ফুড সিস্টেম অ্যান্ড নিউট্রিশন ইন বাংলাদেশ শীর্ষক এক সেমিনারে এ তথ্য জানানো হয়।

 

আন্তর্জাতিক

—জঙ্গিগোষ্ঠী বোকো হারামের কবল থেকে আরো ৮২ স্কুল ছাত্রী মুক্তি পেয়েছে। তিন বছর আগে ২১৯ ছাত্রীকে অপহরণ করে জঙ্গিরা। নাইজেরিয়া সরকারের সঙ্গে এক বন্দিবিনিময় চুক্তির আওতায় এদের ছেড়ে দেওয়া হয়।

 

৮ মে। জাতীয়

—গত অক্টোবর থেকে মিয়ানমারের ৭৪ হাজার রোহিঙ্গা কক্সবাজারে এসেছে। তাদের প্রতি জরুরি সহায়তা বাড়াতে জাপান সরকার অতিরিক্ত ২০ লাখ ডলার বরাদ্দ দিয়েছে। এর মধ্যে আন্তর্জাতিক অভিবাসন সংস্থা আইওএম ১০ লাখ ডলার, জাতিসংঘের শরণার্থীবিষয়ক হাইকমিশনারের দপ্তর (ইউএনএইচসিআর) পাঁচ লাখ ডলার এবং জাতিসংঘের জরুরি শিশু সহায়তা তহবিল (ইউনিসেফ) পাঁচ লাখ ডলার পেয়েছে। এই সংস্থাগুলোর মাধ্যমেই জাপান রোহিঙ্গাদের জন্য বাংলাদেশকে সহায়তা দেয়।

—দেশের ডায়াবেটিসে আক্রান্ত রোগীর মধ্যে

এক-তৃতীয়াংশই চোখের সমস্যায় ভুগছে। যাদের ১০ শতাংশ সিভিয়ার রেটিনোপ্যাথিকে আক্রান্ত। যা একপর্যায়ে অন্ধত্বে রূপ নেয়। এ কারণে ডায়াবেটিক রোগীদের মাসে একবার চোখ পরীক্ষা করাতে হয়। জাতীয় চক্ষুবিজ্ঞান ইনস্টিটিউট, জাতীয় চক্ষুসেবা কার্যক্রম ও সাহায্য সংস্থা হেলেন কেলার ইন্টারন্যাশনাল এই গবেষণা চালায়।

—গত মার্চ পর্যন্ত দেশে মোবাইল ব্যাংকিং সেবায় নিবন্ধিত গ্রাহক রয়েছে পাঁচ কোটি চার লাখ ২৯ হাজার। তবে সক্রিয় গ্রাহকের সংখ্যা দুই কোটি ৪৫ লাখ ৭০। অর্থাৎ মোবাইল ব্যাংকিংয়ের ৫১.২৭ শতাংশ হিসাবই নিষ্ক্রিয়। গত ডিসেম্বরে এই সংখ্যা ছিল ৬১ শতাংশ। বাংলাদেশ ব্যাংকের হালনাগাদ পরিসংখ্যানের তথ্য।

 

আন্তর্জাতিক

—পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে চীন সফরের আমন্ত্রণ জানায় পেইচিং। তবে দিল্লির কেন্দ্রীয় সরকার এ সফরের অনুমতি না দেওয়ায় তা বাতিল হয়ে যায়।

 

৯ মে। জাতীয়

—রাজধানীর চানখাঁরপুলে বিশ্বের সবচেয়ে বড় বার্ন হাসপাতাল নির্মিত হচ্ছে। ৫০০ শয্যার এ হাসপাতালের নাম ‘শেখ হাসিনা ন্যাশনাল ইনস্টিটিউট অব বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি’।

—পোশাক খাতের মেয়েদের স্যানিটেশন, স্বাস্থ্যসচেতনতা, পরিবার পরিকল্পনা, এমআরের মতো বিভিন্ন বিষয়ে মালিক এক টাকা খরচ করলে তার বিপরীতে ১৩ টাকা লাভ করতে পারেন বলে পরিবার পরিকল্পনা বিষয়ে মেরি স্টোপসের সহযোগী প্রতিষ্ঠান ফুলকির এক গবেষণায় জানানো হয়েছে।

 

আন্তর্জাতিক

—আফগানিস্তানে আরো তিন হাজার মার্কিন সেনা পাঠানোর সুপারিশ করেছে পেন্টাগন।

—বড় ধরনের হামলার পরিকল্পনার অভিযোগে মিসরে মুসলিম ব্রাদারহুড প্রধান মোহাম্মদ বদিকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন দেশটির আদালত।

—দক্ষিণ কোরিয়ার নতুন প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন উদারপন্থী মুন জায়ে-ইন। তিনি দেশের ১৯তম প্রেসিডেন্ট।

 

১০ মে। জাতীয়

—বাংলাদেশ কৃষি অধিদপ্তরের তথ্য অনুযায়ী, গত ২০ বছরে দেশে মসলার উৎপাদন বেড়েছে আট গুণ। সারা বছর যে পরিমাণ মসলা ব্যবহার হয়, তার ৬০ শতাংশ এখন দেশেই উৎপাদিত হচ্ছে।

—বহুল আলোচিত বিএনপির ভিশন ‘২০৩০’ প্রকাশ। এই রূপকল্পে ৩৭টি বিষয় বা ইস্যুতে মোট ২৫৬ দফা প্রতিশ্রুতি দেওয়া হয়েছে।

—মূল্য সংযোজন কর (মূসক) বা ভ্যাট নিবন্ধন করতে এবার ব্যবসায়ীদের কাছেই যাবেন কর্মকর্তারা। বাসে ল্যাপটপসহ প্রয়োজনীয় জিনিসপত্র নিয়ে ব্যবসায়ীদের কাছে যাবেন তারা। জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) এই উদ্যোগ নিয়েছে।

 

আন্তর্জাতিক

—যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় তদন্ত সংস্থা এফবিআইয়ের প্রধান জেমস কোমি বরখাস্ত। ট্রাম্প প্রশাসন বলছে, ভোটের আগে হিলারি ক্লিনটনের ই-মেইল কেলেঙ্কারি নিয়ে তদন্তকে কেন্দ্র করে এ সিদ্ধান্ত।

 

১১ মে। জাতীয়

—রাজশাহীর গোদাগাড়ী উপজেলা সদর থেকে ১২ কিলোমিটার দূরে বেণীপুর গ্রামের এক ধানক্ষেতে ‘অপারেশন সান ডেভিল’ নামে এক অভিযান চালায় পুলিশ। এই অভিযানে এক পুলিশ সদস্যসহ ছয় জঙ্গি নিহত হয়।

 

১২ মে। জাতীয়

—বিশিষ্ট রবীন্দ্রসংগীতশিল্পী রেজওয়ানা চৌধুরী বন্যাকে ভারতের পশ্চিমবঙ্গ সরকার ‘বঙ্গভূষণ’ সম্মাননায় ভূষিত করেছে। ‘বঙ্গবিভূষণ’ ও ‘বঙ্গভূষণ’ পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের দেওয়া বেসামরিক রাষ্ট্রীয় সম্মাননা। এর আর্থিক মূল্যমান এক লাখ রুপি।

—নির্বাহী ম্যাজিস্ট্রেট নিয়ে ভ্রাম্যমাণ আদালত পরিচালনার ধারাসহ ভ্রাম্যমাণ আদালত আইনের উপধারার ১১টি বিধান সংবিধানের সঙ্গে সাংঘর্ষিক বলে রায় দিয়েছেন হাইকোর্ট। এই রায়ের পর নির্বাহী ম্যাজিস্ট্রেট নিয়ে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা যাবে না।

—জাতিসংঘের বসতিসংক্রান্ত উপাত্তের বিচারে বিশ্বের সবচেয়ে ঘনবসতিপূর্ণ শহর ঢাকা। এর পরই ভারতের মুম্বাই। তৃতীয় কলম্বিয়ার শহর মেডেলিন এবং চতুর্থ অবস্থানে ফিলিপাইনের রাজধানী ম্যানিলা। বিভিন্ন দেশের জাতীয় আদমশুমারির তথ্য নিয়ে জাতিসংঘের আবাসনসংক্রান্ত উপাত্ত প্রতিবেদন তৈরি করা হয়। এতে দেখা যায়, ঢাকায় জনসংখ্যার ঘনত্ব প্রতি বর্গকিলোমিটারে ৪৪ হাজার ৫০০।

 

আন্তর্জাতিক

—জিকা ভাইরাস নিয়ে দেশব্যাপী জারি করা জরুরি অবস্থা তুলে নিয়েছে ব্রাজিল সরকার। ২০১৫ সালের মাঝামাঝি সময়ে ব্রাজিলে জিকা ভাইরাসের প্রাদুর্ভাব দেখা দেয়।

—বিশ্বের প্রায় ১০০টি দেশে ছড়িয়ে পড়ে ‘র‌্যানসমওয়্যার’, আক্রান্ত স্বাস্থ্য, টেলিকমসহ বিভিন্ন খাতের বেশ কিছু বড় প্রতিষ্ঠানের নেটওয়ার্ক।

—পাকিস্তানের পার্লামেন্টের উচ্চকক্ষ সিনেটের এক সদস্যের গাড়ি লক্ষ্য করে আত্মঘাতী হামলায় ২৫ জন নিহত। অল্পের জন্য বেঁচে গেছেন সিনেটের ডেপুটি চেয়ারম্যান মাওলানা আব্দুল গফুর হায়দেরি।

 

১৩ মে। আন্তর্জাতিক

—গৃহকর্মী নিগ্রহের অভিযোগে বেলজিয়ামে সংযুক্ত আরব আমিরাতের আট রাজকুমারীর বিচার শুরু।

১৪ মে। জাতীয়

—বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) সাময়িক হিসাবে চলতি অর্থবছরে মোট দেশজ উত্পাদনের (জিডিপি) প্রবৃদ্ধি হবে ৭ দশমিক ২৪ শতাংশ। এই হার গত কয়েক দশকে সর্বোচ্চ।

—চাঁদপুরের হাজীগঞ্জ উপজেলা মুক্তিযোদ্ধা যাচাই-বাছাই কার্যক্রম ছয় মাসের জন্য স্থগিত করেছেন হাইকোর্ট।

—২০১৭-১৮ অর্থবছরের মূল বার্ষিক উন্নয়ন কর্মসূচির (এডিপি) আকার ঠিক করা হয়েছে এক লাখ ৫৩ হাজার ৩৩১ কোটি টাকা। জাতীয় অর্থনৈতিক পরিষদের (এনইসি) সভায় অনুমোদন।

আন্তর্জাতিক

—আবার ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালাল উত্তর কোরিয়া। পিয়ংইয়ংয়ের দাবি, নতুন প্রযুক্তির এই ক্ষেপণাস্ত্র ভারী পারমাণবিক অস্ত্র বহনে সক্ষম।

—জার্মানির সবচেয়ে জনবহুল রাজ্য নর্থ রাইন-ওয়েস্টফেলিয়ায় গুরুত্বপূর্ণ আঞ্চলিক নির্বাচনে জয় নিশ্চিত করেছেন চ্যান্সেলর অ্যাঙ্গেলা মার্কেলের কনজারভেটিভরা।

 

১৫ মে। জাতীয়

—বিশ্বজুড়ে আলোচিত সাইবার হামলার প্রভাব বাংলাদেশেও। দেশে ৩০-৪০টির মতো পার্সোনাল কম্পিউটার আক্রান্ত হওয়ার খবর পাওয়া গেছে। এ পর্যন্ত এই হামলায় অন্তত ১৫০টি দেশে আক্রান্ত কম্পিউটারের সংখ্যা দুই লাখের বেশি।

—অধস্তন আদালতের বিচারকদের চাকরির শৃঙ্খলাসংক্রান্ত বিধিমালা গেজেট আকারে প্রকাশ করতে আরো দুই সপ্তাহ সময় পেল সরকার।

—প্রয়োজনীয় প্রস্তুতি না থাকায় এক সপ্তাহ পিছিয়ে গেল খুলনা-কলকাতা যাত্রীবাহী বাসসেবা। ২২ মে থেকে চালু হবে ওই বাস সার্ভিস।

আন্তর্জাতিক

—চীনে ‘এক অঞ্চল, এক পথ’ সম্মেলন শেষ, একটি নিয়মভিত্তিক, উন্মুক্ত ও বহুজাতিক বা উন্মুক্ত বাণিজ্য ব্যবস্থা গড়ার লক্ষ্যে একমত সম্মেলনে যোগ দেওয়া নেতারা।

—ইয়েমেনে এক সপ্তাহে কলেরায় অন্তত ১১৫ জনের মৃত্যু। কলেরার কারণে রাজধানী সানায় জরুরি অবস্থা জারি।

 

১৬ মে। জাতীয়

—ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া স্থলবন্দর দিয়ে প্রায় আড়াই মাস পর আবার ভারতের পূর্বাঞ্চলীয় রাজ্য ত্রিপুরায় মাছ রপ্তানি শুরু।

—নটর ডেম, হলিক্রস ও সেন্ট যোসেফ কলেজের পর এবার রাজধানীর ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজ নিজেদের নিয়মে শিক্ষার্থী ভর্তি করতে পারবে বলে রায় দিয়েছেন হাইকোর্ট।

—নতুন চ্যাম্পিয়ন পেল জাতীয় ক্রিকেট চ্যাম্পিয়নশিপ। প্রথমবারের মতো ফাইনালে উঠেই চ্যাম্পিয়ন পাবনা জেলা।

আন্তর্জাতিক

—ফিলিস্তিনের সঙ্গে বন্ধন আরো ঘনিষ্ঠ করার প্রত্যয় ব্যক্ত করে দ্বিরাষ্ট্র সমাধানে নীতিগত অবস্থান দৃঢ় করার ঘোষণা ভারতের। ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের সফরের সময় এ আশ্বাস দেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

 

১৭ মে। জাতীয়

—বাংলাদেশে ব্যবসা লাভজনক ও টেকসই না হওয়ায় বন্ধ হয়ে গেল শ্রেণিবদ্ধ বিজ্ঞাপনের ওয়েবসাইট এখানেই ডটকম।

—গাজীপুরের শ্রীপুরে বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে চার ঘণ্টার ব্যবধানে দুটি জিরাফের মৃত্যু, পার্কের মূল দর্শনীয় স্থান ‘কোর সাফারি’ বন্ধ।

—রামপাল কয়লাভিত্তিক বিদ্যুেকন্দ্র থেকে ৬০ বছরে ৩ কোটি ৮০ লাখ টন ছাই বের হবে। এই ছাইয়ের দূষণে সুন্দরবন এলাকায় বছরে কমপক্ষে ৮০০ কোটি টাকার মাছ মারা যেতে পারে। যুক্তরাষ্ট্রের কয়লাদূষণ বিশেষজ্ঞ এ ডেনিস লেমনির করা এক গবেষণার তথ্য।

—রাজধানীর গুলশানে এশিয়ার আটটি দেশে প্রযুক্তি হস্তান্তর ও বিনিময়ের লক্ষ্যে শুরু হয়েছে ‘ডি-৮ টেকনোলজি ট্রান্সফার অ্যান্ড এক্সচেঞ্জ প্রগ্রাম নেটওয়ার্ক (ডি-৮ টিটিইএন)’ শীর্ষক প্রযুক্তিবিষয়ক উচ্চ পরিষদের সভা।

আন্তর্জাতিক

—তুরস্কে বিচার বিভাগীয় কাউন্সিলের সাত সদস্যকে পার্লামেন্টে ভোটাভুটির মাধ্যমে নির্বাচিত করেছেন এমপিরা। এর আগে বিচার বিভাগীয় কাউন্সিলের বেশির ভাগ নিয়োগ বিচার বিভাগের সদস্যরাই দিতেন। গত মাসে অনুষ্ঠিত গণভোটের মাধ্যমে এই ক্ষমতা পার্লামেন্টকে দেওয়া হয়।

—ফ্রান্সের নতুন প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাখোঁর মন্ত্রিসভা ঘোষণা। পূর্বপ্রতিশ্রুতি অনুযায়ী মন্ত্রিসভার অর্ধেক সদস্যপদ দিয়েছেন নারীদের।

—পূর্ব চীন সাগরের আকাশে ডাব্লিউসি-১৩৫ কনস্ট্যান্ট ফিনিকস নামের যুক্তরাষ্ট্রের একটি সামরিক বিমানের পথ রোধ করল চীনের দুটি যুদ্ধবিমান। চীনের এই কাজকে ‘অপেশাদার’ বলে আখ্যা দিয়েছে যুক্তরাষ্ট্র।

 

১৮ মে। জাতীয়

—নেপালে আইটিএফ অনূর্ধ্ব-১২ দলগত টেনিসের বালক বিভাগের ফাইনালে বাংলাদেশ। সেমিফাইনালে বাংলাদেশের ছেলেরা ৩-০ ম্যাচে হারিয়েছে ভুটানকে। ফাইনালে বাংলাদেশের প্রতিপক্ষ স্বাগতিক নেপাল।

—কক্সবাজার আন্তর্জাতিক বিমানবন্দর থেকে বাংলাদেশ বিমানের বোয়িং বিমানের চলাচল শুরু।

আন্তর্জাতিক

—ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) থেকে যুক্তরাজ্যের সদস্যপদ প্রত্যাহারের প্রক্রিয়া সম্পন্ন করাকে (ব্রেক্সিট) প্রাধান্য দিয়ে নির্বাচনী ইশতেহার ঘোষণা কনজারভেটিভ পার্টির নেতা থেরেসা মের।

—ব্রাজিলের প্রেসিডেন্ট মিশেল তেমারের অভিশংসনের দাবিতে রাজধানী ব্রাসিলিয়া ও বৃহত্তম শহর সাও পাওলোতে বিক্ষোভ। অভিযোগ, দুর্নীতি তদন্তে এক সম্ভাব্য সাক্ষীকে চুপ করাতে ঘুষ দেওয়ার অনুমোদন দিয়েছিলেন তেমার।

 

১৯ মে। জাতীয়

—সরকার রামপাল বিদ্যুৎ প্রকল্প অন্যত্র সরিয়ে না নেওয়ায় সুন্দরবনের বিশ্ব ঐতিহ্যের সম্মান বাতিল করে তাকে ঝুঁকিপূর্ণ তালিকায় অন্তর্ভুক্ত করার প্রস্তাব করেছে জাতিসংঘের ইউনেসকোর বিশ্ব ঐতিহ্য কেন্দ্র। ২ থেকে ১২ জুলাই পোল্যান্ডে অনুষ্ঠেয় সংস্থাটির বার্ষিক সাধারণ সভায় এ প্রস্তাব বিবেচনার জন্য উপস্থাপন করা হবে।

—ক্রেডিট কার্ডে সুদের হার বেঁধে দিয়েছে বাংলাদেশ ব্যাংক। ভোক্তা ঋণের সুদের চেয়ে সর্বোচ্চ ৫ শতাংশ বেশি হতে পারবে এসব কার্ডের সুদ হার।

আন্তর্জাতিক

—সম্রাট আকিহিতোর ক্ষমতা ছাড়ার পথ সুগম করার জন্য একটি বিল অনুমোদন জাপান সরকারের। এর মধ্য দিয়ে জাপানে প্রায় ২০০ বছরের মধ্যে প্রথমবার কোনো সম্রাটের জীবদ্দশায় সিংহাসন ছাড়ার ঘটনা ঘটতে যাচ্ছে।

 

২০ মে। জাতীয়

—সৌদি বাদশাহ সালমান বিন আবদুল আজিজ আল-সৌদের আমন্ত্রণে অ্যারাব-ইসলামিক-আমেরিকান সামিটে যোগ দিতে সৌদি আরব সফরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

—প্রখ্যাত ভাস্কর সৈয়দ আবদুল্লাহ খালিদের পরলোকগমন।

—পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের হাত থেকে বঙ্গভূষণ সম্মাননা গ্রহণ করলেন প্রখ্যাত রবীন্দ্রসংগীতশিল্পী রেজওয়ানা চৌধুরী বন্যা।

আন্তর্জাতিক

—‎র‌্যানসমওয়্যার থেকে রক্ষা পেতে উইন্ডোজের পুরনো সংস্করণগুলোর জন্য একটি ‘প্যাঁচ’ ছেড়েছে মাইক্রোসফট।

—প্রথম বিদেশ সফরে সৌদি আরবে গেলেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ট্রাম্প সৌদি আরবের পর ইসরায়েল, ফিলিস্তিন, বেলজিয়াম, ভ্যাটিকান ও সিসিলিতে যাবেন।

—সরকারি স্কুলে ভর্তি হওয়ার জন্য শিশুদের ১২ ধরনের সাধারণ অসুখবিসুখের টিকা দেওয়া বাধ্যতামূলক করল ইতালি।

No Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Uncategorized
প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার বাংলা সাজেশন 

প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার বাংলা সাজেশন বাংলাতে ২০ মার্ক আছে…শুধু এই কয়টা অধ্যায় থেকে আপনারা সর্ব নিম্ন ১৫টা প্রশ্ন কমন পাবেন । বাংলা সাজেশনঃ সন্ধি বিচ্ছেদ-১-২ মার্ক কারক ও বিভক্তি-১ মার্ক  সমাস-১-২মার্ক বানান শুদ্ধি-১ মার্ক সমার্থক শব্দ-১-২ মার্ক বিপরীত শব্দ-১-২ মার্ক বাগধারা-১-২ মার্ক এককথায় প্রকাশ-১ মার্ক প্রকৃতি ও প্রত্যয়/পদ-০১ মার্ক …

Uncategorized
প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার সাজেশন

প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার বাংলা ও ইংরেজি সাজেশনঃ বাংলাতে ২০ মার্ক আছে…শুধু এই কয়টা অধ্যায় থেকে আপনারা কম করে হলেও ৮টা প্রশ্ন কমন পাবেন । সন্ধি বিচ্ছেদ-১ মার্ক কারক ও বিভক্তি-১ মার্ক সমাস-১ মার্ক  বানান শুদ্ধি-১ মার্ক সমার্থক শব্দ-১ মার্ক বিপরীত শব্দ-১ মার্ক বাগধারা-১ মার্ক এককথায় প্রকাশ-১ মার্ক প্রকৃতি ও …

Uncategorized
প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার প্রস্তুতিঃ পর্ব-০১

প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার প্রস্তুতিঃ পর্ব-০১ প্রাচীন যুগ: ১। বাংলা সাহিত্যের প্রাচীনতম নিদর্শন কি ?- চর্যাপদ ২। চর্যাগীতি রচনার সংখ্যাধিক্যের দ্বিতীয় স্থানের অধিকারী কে?- ভুসুকপা ৩। বাংলা সাহিত্যের ইতিহাসে প্রাচীন যুগ কোনটি?- ৬৫০-১২০০ সাল ৪। বাংলা সাহিত্যের প্রাচীনতম নিদর্শন কি ? চর্যাপদ লিঙ্গ ও বচন: ১।‘বীর’ শব্দের বিপরীত লিঙ্গ কি? …